1. admin@dainiksomoy24.com : admin :
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৯:১৪ পূর্বাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
পদ্মা সেতুতে পেঁয়াজবাহী একটি ট্রাক উল্টে চালকসহ তিনজন আহত হয়েছেন অজ্ঞান পার্টির খপ্পরে সর্বস্ব হারিয়ে বাসযাত্রী উত্তম চন্দ্র মিথ্যা অপবাদে শিক্ষকের গলায় জুতার মালা কিসের ইঙ্গিত : বাংলাদেশ ন্যাপ কানাইঘাটে বিএমএসএফ ও রেড ক্রিসেন্টের যৌথ উদ্যোগে বন্যার্তদের ফ্রি ঔষধ বিতরন তিতাসে মাদকদ্রব্য রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত পদ্মা সেতুতে টোল প্লাজার সামনে বাইক চালকদের বিক্ষোভ পাবনায় একসঙ্গে তিন ছেলে সন্তানের জন্ম নাম পদ্মা সেতু ও উদ্বোধন দেশে ফিরেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের পদ্মাসহ সকল সেতুতে সাংবাদিকদের টোল ফ্রি করা উচিৎ : বিএমএসএফ জোবায়দা রহমানের রুল খারিজ দ্রুত মামলা নিষ্পত্তি করতে বিচারিক আদালতের প্রতি নির্দেশ হাইকোর্টের

সলঙ্গা বিদ্রোহ চাপা পড়া ইতিহাস : সাদেক সিদ্দিকী

দৈনিক সময় ২৪
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২
  • ৩৭ বার পঠিত

নিজস্ব প্রতিনিধি:

জাতীয় পার্টি-জেপি প্রেসিডিয়াম সদস্য, বীর মুক্তিযোদ্ধা সাদেক সিদ্দিকী বলেন, ১৯২২ সালের ২৭ জানুয়ারি বৃটিশ বিরোধী আজাদীর লড়াইয়ে সলংগা আন্দোলন ভারতীয় উপমহাদেশে মাইলফলক হিসাবে চিহ্নিত। ‘সলঙ্গা বিদ্রোহ’ চাপা পড়া ইতিহাস। এই ইতিহাস তুলে আনতে হবে আমাদের স্বার্থেই।

বুধবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটারে ‘সলঙ্গা বিদ্রোহ শতবর্ষ উদযাপন জাতীয় কমিটির আয়োজনে ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহের শতবর্ষ উদযাপন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সালঙ্গা শহীদরা তারাই যাঁদের শাহাদাতের রক্তপিচ্ছিল পথ মাড়িয়ে ভারতবর্ষ থেকে এক সময় শোষণের হাত গুটাতে বাধ্য হয়েছিল ব্রিটিশ উপনিবেশবাদীরা। এবং এই পথ ধরেই কিছুকাল পরে আমরা পেয়েছি স্বাধীন একটি ভূখণ্ড বাংলাদেশ। পেয়েছি একটি মানচিত্র আর লাল সবুজের পতাকা।

অনুষ্ঠানে আলোচনা সভা, সলঙ্গা বিদ্রোহ নাটক মঞ্চায়ন, বৃন্ত আবৃত্তি, দ্রোহনৃত্য ও বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

বীর মুক্তিযোদ্ধা এস এম তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে ও সলঙ্গা বিদ্রোহ শতবর্ষ উদযাপন জাতীয় কমিটির সদস্য সচিব কবি টিমুনী খান রীনোর সঞ্চালনায় উদ্বোধণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী, প্রধান আলোচকের বক্তব্য রাখেন রাষ্ট্রচিন্তক, শিক্ষাবিদ ও তর্কবাগীশ পরিষদের উপদেষ্টা কর্নেল (অব.) আশরাফ আল দীন। স্বাগত বক্তব্য রাখেন সলঙ্গা বিদ্রোহ শতবর্ষ উদযাপন জাতীয় কমিটি চেয়ারম্যান ও বাংলাদেশ গণআজাদী লীগের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ কংগ্রেস মহাসচিব অ্যাডভোকেট মোহাম্মদ ইয়ারুল ইসলাম, বাংলাদেশ জাতীয় লীগ সভাপতি ড্ শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, বিএনএ’র মহাসচিব মেজর (অব.) ডা. কবি শেখ হাবিবুর রহমান, আওয়ামী লীগ নেতা ব্যারিষ্টার জাকির আহমেদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন সভাপতি বীর মুক্তিযোদ্ধা ওয়াসিউজ্জামান লেনিন, সাবেক ডিআইজি কবি মোহাম্মদ আনোয়ার হোসেন, তর্কবাগীশ সাহিত্য পরিষদের সভাপতি ড হাবিবুর রহমান খান প্রমুখ। উপস্থিত ছিলেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন সভাপতি মহিউদ্দিন আহমেদ, এফডিপি আহ্বায়ক ড এ আর খান, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, সোনার বাংলা পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ হারুন-অর-রশিদ, এনডিএম সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা, কবি কাওসার হোসেন সুইট, এ্যাডভোকেট কবি মোঃ ইকবাল হোসেন ভুইয়া, বাংলাদেশ গণ আজাদী লীগের প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় জাগো নারী ফাউন্ডেশনের সভাপতি রেহেনা আকতার রেনু, শিল্পোদ্যোক্তা ও রাজনীতিবিদ সৈয়দা শাহিতাজ বারী, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ফারহানা ইসলাম রিমা, নারী নেত্রী রোকসানা আমীন সুরমা, জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমান, আরএনএন টিভি’র চেয়ারম্যান আলহাজ্ব চান মিয়া, জাতীয় ভোক্তা অধিকার আন্দোলন সাংগঠনিক সম্পাদক মোঃ মিজানুর রহমান-সহ জাতীয় নেতৃবৃন্দ ।

অনুষ্ঠানে সলঙ্গা বিদ্রোহ নাটকের মঞ্চায়ন করেন ঢাকা মৌলিক নাট্য দল, বৃন্ত আবৃত্তি পরিবেশন করেন শিল্প বৃত্ত, দ্রোহ নৃত্য পরিবেশন করেন রুম ঝুম নৃত্যালয় ও সৃষ্টিশীল একাডেমি।

শতবর্ষ উদযাপন জাতীয় কমিটির পক্ষ হতে, বীরমুক্তিযোদ্ধা, ভাষা সৈনিক,আলোকিত রাজনীতিবিদ, গণমাধ্যম ব্যক্তিত্ব, নারীনেত্রী ও সংস্কৃতজনকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

এসময় বক্তরা বলেন, শতবর্ষে আজকের প্রজন্মের নিকট সালঙ্গা বিদ্রোহ নতুন ও বিস্ময়কর মনে হতে পারে। এটা স্বাভাবিক কারণ তৎকালিন সেদিন পাবনা জেলার (বর্তমান সিরাজগঞ্জ জেলা) সলঙ্গার হাটের যে গণ বিদ্রোহ ও হত্যাকান্ড ঘটেছিল তা নিয়ে খুব বেশি লেখালেখি হয়নি।

কালক্রমে এই উপমহাদেশের স্বাধীনতার ইতিহাস থেকে স্বাধীনতার ইতিহাস এর মধ্যে বাঙ্গালী মুসলমান নেই বললেই চলে। ফলে মুসলমানদের বীরোচিত কাহিনী এড়িয়ে যাওয়া হয়েছে। আবার মুছেও ফেলা হয়েছে। সুবিধাবাদীরা নিজেদের মত করেই ইতিহাস রচনা করেছে। ফলে দুঃখজনকভাবে সংলগার ঘটনাটি ইতিহাসের কাদায় চাপা পড়ে গেছে।

তারা বলেন, মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ সলঙ্গা বিদ্রোহ উপনিবেশিক শাসনের ভিত লড়িয়ে দিয়েছিলেন। সলঙ্গার রক্তসিক্ত বিদ্রোহ শুধু বাংলার মাটিকে সিক্ত করেনি, সিক্ত করেছে সমগ্র উপমহাদেশ। যে রক্তে ভেজা পিচ্ছিল পথে অহিংস, অসহযোগ আন্দোলনে যা কিছু অর্জিত হয়েছে তা সলঙ্গা বিদ্রোহেরই ফসল।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

ফেসবুকে আমরা