1. admin@dainiksomoy24.com : admin :
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৯:৪৪ পূর্বাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
পদ্মা সেতুতে পেঁয়াজবাহী একটি ট্রাক উল্টে চালকসহ তিনজন আহত হয়েছেন অজ্ঞান পার্টির খপ্পরে সর্বস্ব হারিয়ে বাসযাত্রী উত্তম চন্দ্র মিথ্যা অপবাদে শিক্ষকের গলায় জুতার মালা কিসের ইঙ্গিত : বাংলাদেশ ন্যাপ কানাইঘাটে বিএমএসএফ ও রেড ক্রিসেন্টের যৌথ উদ্যোগে বন্যার্তদের ফ্রি ঔষধ বিতরন তিতাসে মাদকদ্রব্য রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত পদ্মা সেতুতে টোল প্লাজার সামনে বাইক চালকদের বিক্ষোভ পাবনায় একসঙ্গে তিন ছেলে সন্তানের জন্ম নাম পদ্মা সেতু ও উদ্বোধন দেশে ফিরেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের পদ্মাসহ সকল সেতুতে সাংবাদিকদের টোল ফ্রি করা উচিৎ : বিএমএসএফ জোবায়দা রহমানের রুল খারিজ দ্রুত মামলা নিষ্পত্তি করতে বিচারিক আদালতের প্রতি নির্দেশ হাইকোর্টের

আড়ম্বর ছাড়াই পালিত হল বিদ্যার দেবী সরস্বতী পুজা

দৈনিক সময় ২৪
  • আপডেট সময় : শনিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২২
  • ৫৪ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ

আড়ম্বর ছাড়াই পালিত হল সরস্বতী পূজা। হিন্দুধর্মাবলম্বীদের বিশ্বাসমতে মা সরস্বতী জ্ঞানময়ী বিদ্যার দেবী। এটি সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের অন্যতম ধর্মীয় উৎসব। মহামারি করোনা ভাইরাসের কারণে গেল দুই বছর ঘটা করে সরস্বতী পূজা করা না গেলেও এবার স্বাস্থ্যবিধি মেনে অনেকটা অনাআড়ম্বরপূর্ণভাবেই পালিত হচ্ছে সরস্বতী পুজা।

পঞ্জিকা মতে, শনিবার (৫ ফেব্রুয়ারি) বাংলা মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেঁপে কল্যাণময়ী বিদ্যাদেবী সরস্বতীর আবাহন। এক হাতে বীণা অন্যহাতে পুস্তক তাই স্বরস্বতী দেবীকে বীণা পানি-সরস্বতী দেবীও বলা হয়। বিদ্যাদেবীর কৃপালাভের আশায় সারাদেশে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা।

অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানাবেন কোমলমতি বিদ্যার্থীরা। ঢাক-ঢোল, কাজের ঘন্টা আর শঙ্খধ্বনিতে মুখরিত প্রতিটি মন্দির। মন্দির ছাড়াও বাসা-বাড়িতেও সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। সরস্বতী বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী হিসেবে পূজিত হোন।

তবে জানা গেছে, করোনার কারণে এবারও মূল পূজার বাইরে আর কোনো আনুষ্ঠানিকতা থাকছে না। আয়োজকরা জানিয়েছেন, মন্দিরের জনসমাগম যতটা এড়িয়ে চলা যায় সে ব্যবস্থা থাকবে। আবার এই করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রয়েছে। মূলত সরস্বতী পূজা বেশিরভাগই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা আয়োজন করে থাকেন।

সরস্বতী পূজার দিনে দেবীর সামনেই হাতে খঁড়ি দেওয়ার বিষয় থাকে। এ সময় মা সরস্বতীর সামনে ব্রাহ্মণের মন্ত্রপাঠের সঙ্গে সঙ্গে লেখার মধ্য দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

ফেসবুকে আমরা