1. admin@dainiksomoy24.com : admin :
বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:৫১ অপরাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
নুরাবাদ ও জাহানপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের কমিটি অনুমোদন করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মসজিদে জামাতে নামাজ আদায়ে নয়টি নির্দেশনা সাকিব খান যুক্তরাষ্ট্রের স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেয়েছে হাতীবান্ধায় ইভটিজিংয়ের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত ইভিএম এর উপর জনগণের কোন আস্থা নাই : বাংলাদেশ ন্যাপ চিত্রনায়িকা অঞ্জনার জন্মদিনে জায়েদ খানের শুভেচ্ছা পদ্মা সেতুতে স্পিডগান সিসিটিভি বসানোর পরে বাইক চলাচলে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বরগুনায় হাতকড়াসহ পলাতক মাদক মামলার আসামি গ্রেফতার সৌদি আরবে হজ্জ যাত্রী ভিক্ষা করে বাংলাদেশী হাজী আটক পদ্মা সেতু‌ রেলিংয়ের নাট‌ বল্টু খুলে আলোচিত বায়েজিদের গ্রা‌মের বাড়ীতে ভাঙচুর করেছে দুর্বৃত্তরা

বই মানুষের বিশ্বস্থ বন্ধু : মোস্তফা ভুইয়া

দৈনিক সময় ২৪
  • আপডেট সময় : শনিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২২
  • ৯৬ বার পঠিত

নিজস্ব প্রতিনিধি:

বই মানুষের বিস্বস্থ বন্ধু মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, রক্ত মাংসে গড়া মানুষকে যেখানে বন্ধু হিসেবে ভেবেও সন্দেহ হয়, বিশ্বাস-অবিশ্বাসের দোলাচল কাজ করে, সেখানে মানুষের প্রকৃত বন্ধু হতে পারে বই।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) বাংলা একাডেমীর নজরুল মঞ্চে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির উদ্যোগে শীর্ষ খবর.কম-এর প্রধান সম্পাদক ডা. আবদুল আজিজ ও উপদেষ্টা সম্পাদক সায়েক এম রহমান সম্পাদিত “একটি ভোরের প্রতীক্ষায়” বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বইয়ের মতো ভালো বন্ধুর সাথে আমাদের সম্পর্ক খুবই কম। বন্ধুত্বের গুরুত্বপূর্ণ সময়টুকু কেড়ে নিচ্ছে মোবাইল ফোন। শুধু তরুণ ছাত্রছাত্রী কেন, ছেলে বুড়ো একই অবস্থা। বই পড়ার প্রতি আমাদের চাপ নেই বললেই চলে, যতটুকু আছে ততটুকু নির্ধারিত পাঠ্যবই।

তিনি আরো বলেন, বই পড়ার জন্য প্রয়োজন মানসিকতা, বই থেকে উপকার পাওয়ার তীব্র আকাক্সক্ষা। দরিদ্রতা বই না কেনার কারণ হতে পারে, কিন্তু বই না পড়ার কোনো কারণ নয়। বই এখন সহজলভ্য। একুশের বইমেলা হলো আমাদের প্রাণের মেলা।

সভাপতির বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বৈষয়িক লাভের কথা চিন্তা করলে বই পড়া সম্ভব নয়। বই হয়ত আপনাকে তাৎক্ষণিক কোনো লাভ দিতে পারবে না। বংশানুক্রমিক বইয়ের প্রতি অনাগ্রহ চলতে থাকলে সমাজ রাষ্ট্র নিশ্চয়ই ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, বই মানুষকে হাসতে, জানতে বুঝতে শেখায় ও মনের কুসংস্কার দূর করতে সাহায্য করে। মানবজীবনের সুন্দর অভ্যাসগুলোর মধ্যে পাঠ্যাভাস অন্যতম। মানুষ বইপাঠের মাধ্যমে সত্যকে উপলব্ধি করতে পারে। যুগে যুগে বই এনেছে ত্যাগের দীক্ষা, সত্য ও সুন্দরের সাধনা।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা’র সভাপতিত্বে মোড়ক উম্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, জাসদ উপদেষ্টা এনামুজ্জ্জামান চৌধুরী, বাংলাদেশ ন্যাপ যুগ্ম মহাসচিব মো. মহসীন ভুইয়া, জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমান, কবি আবদুস সালাম চৌধুরী, সংগঠনের সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন, কেন্দ্রীয় সাবেক সহ সাংগঠনিক সম্পাদক ও সম্মেলন প্রস্তুতি কমিটির কেন্দ্রীয় সদস্য, সাংবাদিক বিল্লাল হোসেন রাজু,

এ সময় আরো উপস্থিত ছিলেন নাসিমা বেগম রাজু , মহসীন মুন্সী, শহিদুল ইসলাম, মঞ্জুরুল ইসলাম কাজল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

ফেসবুকে আমরা