1. admin@dainiksomoy24.com : admin :
শনিবার, ২৫ জুন ২০২২, ০৭:৪৮ অপরাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত ১৯ দিন প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ গাঁজা সেবন না করে নামাজ পড়তে বলায় বেধড়ক মারধর একদিন পর কিশোরের মৃত্যু বিএমএসএফ সভাপতি’র নেতৃত্বে বানভাসী মানুষের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ কুড়িগ্রামে পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছে দুই লক্ষাধিক মানুষ এখন প্রধানমন্ত্রীর নজর দিতে হবে দেশের গণতন্ত্রের দিকে : জাফরুল্লাহ চৌধুরী পদ্মা সেতু দেশের মানুষের সহযোগিতায় করতে সক্ষম হয়েছি : প্রধানমন্ত্রী মির্জাপুরে পানির তীব্র স্রোতে আদাবা‌ড়ির সেতু ভে‌ঙে ১৫টি গ্রা‌মের সঙ্গে যোগা‌যোগ বি‌চ্ছিন্ন কণ্ঠশিল্পী তাশরীফকে ত্রাণ সহায়তা কার্যক্রমে সর্বাত্মক সহায়তা করবে পুলিশ বেগম জিয়া হাসপাতালে থেকে করোনার ঝুঁকির কারণে বাসায় ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে ১২ জনকে আটক করেছে : বিজিবি

চলতি মৌসুমে ভুট্টা চাষে ব্যাপক সফলতা এনেছে

দৈনিক সময় ২৪
  • আপডেট সময় : বুধবার, ২০ এপ্রিল, ২০২২
  • ১১৯ বার পঠিত

 

পাবনা জেলা প্রতিনিধি : মোঃ নাসির উদ্দিন

 

 

 

 

আটঘরিয়া উপজেলায় ভূট্রা চাষে অধিক লাভের আশায় উৎসাহী কৃষকরা।

 

 

উপজেলার বিভিন্ন বসত বাড়ীর পাশে, পতিত ও তিন ফসলি জমিতে চলতি মৌসুমে ভুট্টা চাষে ব্যাপক সফলতা এনেছে। গত বছর বাজার দাম ভালো পাওয়ায় চাষীরা এবার ভূট্রা চাষে কৃষকের মুখে হাঁসি।

 

 

 

এ বছর আটঘরিয়া উপজেলায় ২০২ হেক্টর জমিতে ভূট্রার আবাদ করা হয়েছে। ইতিমধ্যে কর্তন করা হয়েছে ৬৫ হেক্টর জমির ভূট্টা। এবার বিঘাপ্রতি ফলন হয়েছে ৩৫-৪০ মণ।

 

 

 

স্থানীয় চাষীরা জানান, উপজেলার ৫টি ইউনিয়নে বিভিন্ন এলাকা ও মাঠে বছরের পর বছর পতিত থাকে। এসব পতিত জমিতে তেমন কোন ফসল চাষ করা যায়না। তবে ওই সব জমিতে ভূট্টা চাষের উজ্জ্বল সম্ভবনা থাকায় চলতি মৌসুমে চাষীরা চাষাবাদে আগ্রহী হয়ে পড়েন। সেই সাথে বাড়ীর পাশে ফসল কম হওয়া বা পতিত জমিতে ভূট্টা চাষ করেছেন অনেকেই।

 

 

 

উপজেলা কৃষি সম্পসারণ অফিস সুত্রে জানা গেছে, আটঘরিয়া উপজেলার সব কয়টি ইউনিয়নেই চলতি মৌসুমে ভুট্টা চাষ করা হয়েছে। জাত বেধে প্রতিটি গাছে ১-২টি করে ভূট্টার কলা ধরেছে। চাষীরা গড়ে প্রতি মণ (৪০কেজি) ভুট্টা ৮০০ থেকে ১ হাজার টাকায় বিক্রয় করেন। এলাকার কিছু কিছু চাষী এককভাবে ৩-৫ বিঘা পর্যন্ত জমিতে ভুটা চাষ করেছেন।

 

 

 

আটঘরিয়া উপজেলার চাঁদভা ইউনিয়নের লক্ষণপুর গ্রামের পলাশ, তরিকুল ইসলামসহ অনেকে কৃষক জানান, কৃষি কাজে নিজেদের নিয়োজিত রেখেছি। এ বছর জমিতে ভূট্টার আবাদ করেছি।

 

 

 

প্রতি বিঘায় ভূট্টা চাষ, কাটা ও মাড়াই বাবদ মোট খরচ পড়বে ১২ থেকে ১৪ হাজার টাকা। প্রতি বিঘা জমি থেকে (ফলন ভাল হলে) ভূট্টা পাওয়া যাবে ৩৫-৪০ মণ পর্যন্ত। বাজার গুলোতে প্রতি মণ ভুট্টা ৮০০ থেকে ১ হাজার টাকা দরে বিক্রয় হবে বলে আশা প্রকাশ করেন। গত কয়েক বছরের তুলনায় এবার ভূট্টার বাম্পার ফলন হবে। সেই সাথে বাজারে দাম ও চাহিদা বেশি থাকায় এবার চাষীরা লাভবান হবেন।

 

 

উপজেলা কৃষি কর্মকর্তা সজীব আল মারুফ একাত্তর পোস্ট কে বলেন, ভূট্টা চাষে আমাদের পরামর্শ ও যাবতীয় কারিগরি সহযোগিতা এবং আবহাওয়া অনুকূলে থাকায় চরের চাষীদের মুখে হাসি দেখা দিবে। এ বছর ২০২ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে কর্তন করা হয়েছে ৬৫ হেক্টরে র।

 

 

উপজেলায় ১৫০ কৃষককে প্রণোদনা দেওয়া হয়েছে। তিনি আরও জানান, প্রণোদনার আওতায় প্রতি কৃষককে ভুট্টা বীজ, ডিএপি, এমওপি সার দেওয়া হয়। এবছর উপজেলায় ১৬০০ শত মেট্রিকটন ভুট্টা উৎপাদন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

ফেসবুকে আমরা