1. admin@dainiksomoy24.com : admin :
বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:৪২ অপরাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
নুরাবাদ ও জাহানপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের কমিটি অনুমোদন করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মসজিদে জামাতে নামাজ আদায়ে নয়টি নির্দেশনা সাকিব খান যুক্তরাষ্ট্রের স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেয়েছে হাতীবান্ধায় ইভটিজিংয়ের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত ইভিএম এর উপর জনগণের কোন আস্থা নাই : বাংলাদেশ ন্যাপ চিত্রনায়িকা অঞ্জনার জন্মদিনে জায়েদ খানের শুভেচ্ছা পদ্মা সেতুতে স্পিডগান সিসিটিভি বসানোর পরে বাইক চলাচলে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বরগুনায় হাতকড়াসহ পলাতক মাদক মামলার আসামি গ্রেফতার সৌদি আরবে হজ্জ যাত্রী ভিক্ষা করে বাংলাদেশী হাজী আটক পদ্মা সেতু‌ রেলিংয়ের নাট‌ বল্টু খুলে আলোচিত বায়েজিদের গ্রা‌মের বাড়ীতে ভাঙচুর করেছে দুর্বৃত্তরা

শেরে বাংলার নাম ইতিহাস থেকে মুছে ফেলা যাবেনা স্বাধীনতা পদক প্রাপ্ত সিরাজউদ্দীন আহমেদ

দৈনিক সময় ২৪
  • আপডেট সময় : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
  • ৩৫ বার পঠিত

 

নিজস্ব প্রতিনিধি:

 

 

 

 

 

 

উপমহাদেশের প্রখ্যত রাজনীতিবিদ বাংলার শিক্ষার দুত ও কৃষকদের মুক্তিদাতা অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রতিটি মানুষের প্রিয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক এর ৬০তম মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভা বরিশাল বিভাগ সমিতির উদ্যোগে ২৭ এপ্রিল ২০২২ সকাল ৮.৩০ ঘটিকায় মহান নেতার মাজার প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

 

 

বরিশাল বিভাগ সমিতির সভাপতি, স্বাধীনতা পদক প্রাপ্ত ইতিহাসবিদ সিরাজউদ্দীন আহমেদ এর সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক এম এ জলিল এর সঞ্চালনায় বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদুত, অধ্যাপক ড. নীম চন্দ্র ভৌমিক, শেরে বাংলার দৌহিত্র ফায়েজুল হক রাজু, বঙ্গবন্ধু গবেষনা পরিষদ এর সভাপতি, লায়ন গনি মিয়া বাবুল, সাহিত্যিক ও কলামিস্ট, কবি নাহিদ রোকসানা, ঢাকা সাংবাদিক ইউনিয়ন এর সহ-সভাপতি মানিক লাল ঘোষ, শেরে বাংলা এ কে ফজলুল হক গবেষণা পরিষদ এর ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মঞ্জুর হোসেন ঈসা, বরিশাল বিভাগ সমিতি, যুগ্ম সাধারণ সম্পাদক, আ স ম মোস্তফা কামাল, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের সাধারণ সম্পাদক রোকন উদ্দিন পাঠান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সদস্য শেখ বাদশাউদ্দিন মিন্টু, নারী নেত্রী এলিজা রহমান সহ প্রমুখ।

 

 

 

স্বাধীনতা পদক প্রাপ্ত ইতিহাসবিদ সিরাজউদ্দীন আহমেদ ও সংগঠনের সাধারণ সম্পাদক এম এ জলিল এর নেতৃত্বে শেরে বাংলার সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। এই সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

 

সভাপতি তার বক্তব্যে বলেন- শেরে বাংলার ইতিহাসকে কেউ মুছে ফেলতে পারবেন না। আমার সৌভাগ্য হয়েছিল ৬০ বছর আগে শেরে বাংলার জানাজায় অংশগ্রহণ করা।

 

 

 

শেরে বাংলার ইতিহাস নিয়ে ১০০০ পৃষ্ঠার একটি বই আমি লিখেছি। সেখানে তাঁর জীবনের নানা বিষয় তুলে ধরেছি। আমি বিশ্বাস করি যারা অতীতকে ভুলে যায় তারা বর্তমানকে নিয়ে কিছুই করতে পারে না। আমি অনুরোধ করব রাষ্ট্রীয় ভাবে শেরে বাংলার জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করার যা গত ৩০ বছর এই দাবী জানিয়ে আসছি। শেরে বাংলার বরিশালে যে বাড়িতে তিনি তার স্কুল ও কৈশোর জীবন কাটিয়েছেন সেই বাড়ীটি পুনরুদ্ধার করে রাষ্ট্রীয় শেরে বাংলার নামে একাডেমী করা হউক।

 

 

তিনি আরো বলেন- বঙ্গবন্ধুও তাঁর অসমাপ্ত আত্মজীবনীতে শেরে বাংলার অনেক কথা বলে গেছেন। আমরা সেই আত্মজীবনিও যদি অনুসরণ করি তাহলে শেরে বাংলার মর্যাদার জন্য কোথাও যেতে হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শেরে বাংলার নামে একটি চেয়ার প্রতিষ্ঠা করার দাবী জানান।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

ফেসবুকে আমরা