1. admin@dainiksomoy24.com : admin :
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৮:২৮ অপরাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
পদ্মা সেতুর টোল প্লাজায় বাসের ধাক্কায় মাইক্রোবাস উল্টে নিহত ১ আহত ১২ জন অবাধ তথ্য প্রবাহের সুবর্ণ সময় অতিক্রম করছে বাংলাদেশ : স্পিকার ড. শিরীন ১৮ তে পা রাখলো বার্তা প্রবাহ পুনাক সভানেত্রীর বন্যা কবলিত এলাকায় ত্রাণ ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ ঈদের ১০ নাটকে অভিনেত্রী সুষ্মি রহমান আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ফুলগাজীতে ১৪৪ ধারা জারি প্রথমবার বিজ্ঞাপনে একসঙ্গে কাজী হায়াৎ ও শাহনূর কুড়িগ্রামে বন্যার্তদের মাঝে চায়না বাংলাদেশ ফ্রেন্ডশিপ সেন্টার -সিবিএফসি এর ত্রাণ বিতরণ বরগুনায় নিখোঁজের ৪ দিন পর খাল থেকে খোকন মরদেহ উদ্ধার জবি ছাত্রদলের সভাপতি আসলাম সম্পাদক সুজন

ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে ১৯৫ তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে

দৈনিক সময় ২৪
  • আপডেট সময় : মঙ্গলবার, ৩ মে, ২০২২
  • ৭০ বার পঠিত

 

 

কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি:

 

 

 

 

 

 

এবার তুমুল বৃষ্টিতে ভিজে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে ১৯৫ তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকে আবহাওয়া ভালো থাকলেও নামাজ শুরুর এক ঘন্টা আগে থেকে শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

 

 

 

 

 

এর আগে কোভিড-১৯ মহামারির কারণে গত দুই বছর দেশের সর্ব বৃহৎ ও প্রাচীন কিশোরগঞ্জ শহরের নরসুন্দা নদীপাড়ের শোলাকিয়ায় ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। সকাল থেকে দল বেঁধে মানুষ ঈদগাহে আসতে থাকেন। নামাজ শুরুর আগেই ভরে যায় মাঠ।

 

 

 

 

 

 

 

সকাল ১০টায় এ জামাত শুরু হয়। এতে ইমামতি করেন মাওলানা মুফতি শোয়াইব বিন আব্দুর রউফ। জামাতে জায়নামাজ ও মাস্ক ছাড়া আর কিছু সঙ্গে আনতে পারেনি কেউ। আগের মতো মুসল্লিদের জন্য দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা ছিলো । এবারও দেশের বিভিন্ন জেলা থেকে আসা এমনকি বিদেশি মুসল্লিদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা রাখা হয়েছিল। মাঠ ও শহরকে সাজিয়ে দৃষ্টিনন্দন করে তোলা হয়।

 

 

 

 

 

 

 

কিশোরগঞ্জ জেলা প্রশাসক ( ডিসি) মো. শামীম আলম বলেন, ‘এবছর অতীতের চেয়ে বেশি সংখ্যক মুসল্লী উপস্থিত হয়েছে। ধারণা করছি প্রায় ৩ লাখের মতো মুসল্লী নামাজ আদায় করেছেন।

 

 

 

 

 

 

 

কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ (বিপিএম) বলেন, নিরাপত্তা ব্যবস্থাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আয়োজন করা হয়েছে ঈদের জামাত। পাঁচ প্লাটুন বিজিবি, বিপুল সংখ্যক পুলিশ, র্যা ব, আনসার সদস্যরা নিরাপত্তায় নিয়োজিত ছিলো। পুরো মাঠ ও আশপাশ সিসি ক্যামেরার আওতার মধ্যে ছিলো । তা ছাড়া প্রত্যেক মুসল্লিকে কমপক্ষে চার ধাপের নিরাপত্তা বলয় পার হয়ে মাঠে প্রবেশ করেছেন।

 

 

 

 

জনশ্রুতি আছে, ১৮২৮ সালে এই মাঠে অনুষ্ঠিত ঈদুল ফিতরের জামাতে সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন। তখন এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। পরবর্তীতে উচ্চারণ বিবর্তনে সোয়া লাখিয়া থেকে এ ঈদগাহ ময়দানের নাম শোলাকিয়া হিসেবেই সমধিক পরিচিত হয়ে ওঠে। এ ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত ঈদুল ফিতরের জামাতে দেশ-বিদেশের কয়েক লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়ে থাকেন।

 

 

 

এক শ্রেণির ধর্মপ্রাণ মুসলমানেরা মনে করেন, দেশের প্রাচীন ঐতিহ্যবাহী ও সর্ববৃহৎ এ ঈদগাহ ময়দানে পরপর তিনবার ঈদুল ফিতরের জামাত আদায় করতে পারলে এক হজ্জের সমান সওয়াব হয়। এমন অন্ধ বিশ্বাস থেকে এ ঈদগাহ ময়দানকে গরিবের মক্কা বলেও অভিহিত করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

ফেসবুকে আমরা