1. admin@dainiksomoy24.com : admin :
শনিবার, ২৫ জুন ২০২২, ০৭:৪৯ অপরাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত ১৯ দিন প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ গাঁজা সেবন না করে নামাজ পড়তে বলায় বেধড়ক মারধর একদিন পর কিশোরের মৃত্যু বিএমএসএফ সভাপতি’র নেতৃত্বে বানভাসী মানুষের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ কুড়িগ্রামে পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছে দুই লক্ষাধিক মানুষ এখন প্রধানমন্ত্রীর নজর দিতে হবে দেশের গণতন্ত্রের দিকে : জাফরুল্লাহ চৌধুরী পদ্মা সেতু দেশের মানুষের সহযোগিতায় করতে সক্ষম হয়েছি : প্রধানমন্ত্রী মির্জাপুরে পানির তীব্র স্রোতে আদাবা‌ড়ির সেতু ভে‌ঙে ১৫টি গ্রা‌মের সঙ্গে যোগা‌যোগ বি‌চ্ছিন্ন কণ্ঠশিল্পী তাশরীফকে ত্রাণ সহায়তা কার্যক্রমে সর্বাত্মক সহায়তা করবে পুলিশ বেগম জিয়া হাসপাতালে থেকে করোনার ঝুঁকির কারণে বাসায় ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে ১২ জনকে আটক করেছে : বিজিবি

রাশেদ খান মেননের ৭৯ তম জন্মদিনে মঞ্জুর হোসেন ঈসা শুভেচ্ছা

দৈনিক সময় ২৪
  • আপডেট সময় : বুধবার, ১৮ মে, ২০২২
  • ৭২ বার পঠিত

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন এমপির ৭৯ তম জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন

 

 

 

 

ষাটের দশকের তুখোর ছাত্র নেতা ১৯৬৩-৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর ভিপি ও ৬৪-৬৭ সালে সাবেক পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সভাপতি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন এমপি আজ ১৮ মে ৭৯ বছরে পদার্পন করেন।

 

 

 

 

 

 

মেনন ৬২ সালে নিরাপত্তা আইনে প্রথম কারাবন্দী হবার পর ৬৯ সাল পর্যন্ত বিভিন্ন সময় ও বিভিন্ন মেয়াদে নিরাপত্তা আইন, দেশরক্ষা আইন ও বিভিন্ন মামলায় কারাবরণ করেন। ৬৭-৬৯ সালে জেলে থাকাকালীন অবস্থায় জনাব মেনন বঙ্গবন্ধুর সান্নিধ্যে আসেন।

 

 

 

 

 

 

 

১৯৭০ সালের ২২ ফেব্রুয়ারি পল্টন ময়দানের জনসভায় ‘স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ব বাংলা’ কায়েমের দাবি করায় ইয়াহিয়ার সামরিক সরকার তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ও তার অনুপস্থিতিতে সামরিক আদালতে জনাব মেননের ৭ বছর সশ্রম কারাদন্ড ও সম্পত্তির ষাট ভাগ বাজেয়াপ্তের দন্ডাদেশ প্রদান করেন।

 

 

 

 

 

 

২৫শে মার্চের কালো রাত্রে গণহত্যার পর তিনি ঢাকার অদূরে নরসিংদী শিবপুরকে কেন্দ্র করে মুক্তিযুদ্ধ সংগঠনের কাজ শুরু করেন।
১৯৮২ সালে জেনারেল এরশাদ সামরিক শাসন জারি করলে রাশেদ খান মেনন ৯০ এর সামরিক শাসনবিরোধী আন্দোলনে অন্যতম ভূমিকা পালন করেন।

 

 

 

 

 

১৯৯২ সালের ১৭ আগস্ট নিজ পার্টি কার্যালয়ের সামনে গুলিবিদ্ধ করে তাকে হত্যার চেষ্টা করা হয়। প্রথমে ঢকার সম্মিলিত সামরিক হাসপাতাল ও পরে লন্ডনে কিংস কলেজে দু’বার অস্ত্রোপচার হলে তিনি মৃত্যূ মুখ থেকে ফিরে আসেন।

 

 

 

 

 

জনাব রাশেদ খান মেনন ১৯৭৩ সনে ন্যাপ (ভাসানী) এর প্রার্থী হিসেবে জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল থেকে দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন ও একটি আসনে বিজয়ী হলেও পরে পরাজিত ঘোষিত হন। পরবর্তীতে ’৭৯ সনে বরিশালে বাবুগঞ্জ ও গৌরনদী থেকে এবং ১৯৯১ সনে বাবুগঞ্জ উজিরপুর থেকে তিনি এমপি নির্বাচিত হন।

 

 

 

 

 

২০০৮ সালে ডিসেম্বরে নির্বাচনে তিনি ১৪ দলের প্রার্থী হিসেবে ঢাকা-৮ নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ঐ সময় তিনি সংসদে কার্য উপদেষ্টা কমিটির সদস্য, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত হন। এছাড়া সংবিধান সংশোধন সম্পর্কিত বিশেষ কমিটিরও সদস্য নির্বাচিত হন।

 

 

 

 

 

২০১৩ সনের ১৮ নভেম্বর জনাব রাশেদ খান মেনন সর্বদলীয় সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী নিযুক্ত হন। ২০১৪ সনের ৫ জানুয়ারি পার্লামেন্ট নির্বাচনে তিনি ঢাকা-৮ আসন থেকে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন এবং মহাজোট সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহন করেন ।

 

 

 

 

 

 

জনাব রাশেদ খান মেনন বাংলাদেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারের সন্তান। তিনি ১৯৪৩ সনের ১৮ মে বরিশালে জন্মগ্রহণ করেন। তাঁর গ্রামের বাড়ী বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার বাহেরচর ক্ষুদ্রকাঠি গ্রামে। পিতা বিচারপতি আব্দুল জব্বার খান। সু প্রসিদ্ধ পারিবারিক ঐতিহ্যের অধিকারী রাশেদ খান মেনন এর ভাইদের মধ্যে মরহুম সাদেক খান, কিংবদন্তী কবি মরহুম আবু জাফর ওবায়দুল্লাহ খান, প্রখ্যাত সাংবাদিক মরহুম এনায়েতুল্লাহ খান, বোন বেগম সেলিমা রহমান, মুক্তিযোদ্ধা সংগঠক শহিদুল্লাহ খান বাদল। তাঁর স্ত্রী লুৎফুন্নেসা খান, মেয়ে ড. সুবর্ণা খান ও ছেলে আইনের ছাত্র আনিক রাশেদ খান।

 

 

 

 

 

 

 

রাশেদ খান মেনন বিভিন্ন জাতীয় গুরুত্বপূর্ণ আন্দোলনে নেতৃত্বদানকারী ভূমিকা রাখার জন্য ঢাকা সিটি কর্পোরেশন ২০০৮ সনের ৮ অক্টোবর রাজধানীর মগবাজার চৌরাস্তা থেকে বাংলামটর রোড পর্যন্ত এই সড়কের নাম রেখেছে রাশেদ খান মেনন সড়ক।

 

 

 

 

 

রাজনৈতিক কর্মকান্ড ছাড়াও গবেষণার কাজ, প্রবন্ধ-নিবন্ধ রচনা, বিশেষ করে জাতীয় দৈনিকসমূহে তার নিয়মিত কলাম লেখায় তিনি নিজেকে নিয়োজিত রেখেছেন। তার ঐ কলামসমূহ একত্রিত করে এ পর্যন্ত ৫টি বই প্রকাশিত হয়েছে।

 

 

 

 

 

আজ এই মহান নেতার জন্মদিনে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। তার অবদান জাতিকে অনেক সাহায্য করেছে।জন্মদিনে তার প্রতি শুভকামনা ও তার দীর্ঘায়ু কামনা করছি।

 

মোঃ মঞ্জুর হোসেন ঈসা
চেয়ারম্যান, জাতীয় মানবাধিকার সমিতি,মহাসচিব
এনডিপি।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

ফেসবুকে আমরা