1. admin@dainiksomoy24.com : admin :
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৯:৩৭ অপরাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
ট্রেনের ধাক্কায় এক যুবকের মৃত্য পটুয়াখালী কুয়াকাটা মহাসড়কে রোমার সোনালী পরিবহনের চাপায় ভাঙ্গারী ব্যবসায়ী নিহত বাসাপ এর জমকালো ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত প্রধানমন্ত্রীর কার্যালয়ে ই মেইল করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার হুমকি মৌলভীবাজারে জেলা ছাত্রদলের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত মৌসুমী শপথ নিলেন নিপুণকে বরণ করে সমিতির কার্যক্রমে অংশ নিলেন ডিপজল রুবেল বিএমএসএফের নির্বাহী কমিটি স্থগিত করেছে ট্রাস্টি বোর্ড বিএনপি এখন আম্মা ভাইয়া গ্রুপে বিভক্ত : শামীম ওসমান দুদক রাঘববোয়ালদের নয় চুনোপুঁটিদের ধরতে ব্যস্ত : হাইকোর্ট দীর্ঘ পাঁচ মাস চিকিৎসা শেষে দেশে ফিরছেন রওশন এরশাদ

পাসপোর্টে বাড়তি দিতে হবে ২৩০০ টাকা

দৈনিক সময়ের পত্রিকা ২৪.কম
  • আপডেট সময় : শুক্রবার, ২৭ মে, ২০২২
  • ৯১ বার পঠিত

 

ষ্টাফ রিপোর্টার: জুঁই আক্তার

 

 

 

 

এখন থেকে ২৩০০ টাকা বাড়তি দিয়ে পাঁচ বছরের জন্য ৪৮’র পরিবর্তে ৬৪ পাতার পাসপোর্ট বুকলেট নিতে হবে। আগামী রবিবার (২৯ মে) থেকে এ কার্যক্রম শুরু হবে। এই মর্মে একটি আদেশ জারি করেছেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক।

 

 

 

 

 

মহাপরিচালকের পক্ষে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. শিহাব উদ্দিন খান স্বাক্ষরিত এক পত্রে বলা হয়েছে,  পাসপোর্ট প্রত্যাশীদের ৬৪ পাতার বুকলেটের চাহিদা কম থাকায় এর কাঁচামাল দীর্ঘদিন থেকে অব্যবহৃত অবস্থায় থেকে নষ্ট হতে বসেছে। এর ফলে সরকারের ব্যাপক রাজস্ব ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ই–পাসপোর্ট প্রজেক্ট কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী ২৯ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত ৪৮ পাতার পাসপোর্ট ছাপানো বন্ধ রাখা হবে। এর স্থলে ৬৪ পাতার পাসপোর্ট বুকলেট ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

 

 

 

 

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর সূত্র জানায়, পাঁচ বছর মেয়াদি ৪৮ পাতার পাসপোর্ট বুকলেটের জন্য সরকারি ফি ৪০২৫ টাকা। একই মেয়াদে ৬৪ পাতার পাসপোর্ট বুকলেটের সরকারি ফি ৬৩২৫ টাকা। ৬৪ পাতার চাহিদা কম থাকায় ৪৮ পাতার পাসপোর্ট ছাপানো বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তবে এজন্য নতুন করে ফি বাড়ানো হয়নি।

 

 

 

 

 

 

পাসপোর্ট প্রত্যাশী রইস উদ্দিন বলেন, ‘পাঁচ বছর মেয়াদি ৪৮ পাতার পাসপোর্ট বুকলেটের জন্য সরকারি ফি হিসেবে ৪০২৫ টাকা জমা দিতে হয়। কিন্তু একই মেয়াদে ৬৪ পাতার পাসপোর্ট বুকলেটের জন্য সরকারি ফি হচ্ছে ৬৩২৫ টাকা। হিসাবে ৪৮ পাতার পরিবর্তে ৬৪ পাতার পাসপোর্ট বুকলেট নিতে হলে প্রত্যেককে ২৩০০ টাকা অতিরিক্ত ফি গুনতে হবে। ফলে পাসপোর্ট প্রত্যাশীরা অতিরিক্ত টাকা জমা দেওয়ার কারণে বিপাকে পড়বেন।

 

 

 

 

 

পাসপোর্ট সংক্রান্ত বিশেষজ্ঞ এমএ মতিন বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ এমনিতেই হিমশিম খাচ্ছেন। এর মধ্যে পাসপোর্ট করতে এসে অতিরিক্ত ২৩০০ টাকা জমা দিলে আরও অর্থকষ্টের মধ্যে পড়বেন গ্রাহকরা। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের এমন সিদ্ধান্ত মানুষকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করবে। এমন সিদ্ধান্ত থেকে সংশ্লিষ্টদের সরে আসার অনুরোধ জানাই।

 

 

 

 

 

 

ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপপরিচালক মো. হাফিজুর রহমান বলেন, ‘বৃহস্পতিবার সকালে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালকের একটি পত্র পেয়েছি। ওই পত্রে জানানো হয়েছে, আগামী ২৯ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত ৪৮ পাতার পরিবর্তে ৬৪ পাতার পাসপোর্ট বুকলেট ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত বাস্তবায়ন করাই আমাদের কাজ। পত্র অনুযায়ী আগামী রবিবার থেকে ৪৮ পাতার পাসপোর্ট বুকলেট কার্যক্রম বন্ধ থাকবে। সেই সঙ্গে ৬৪ পাতার পাসপোর্ট বুকলেটের আবেদনপত্র জমা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

ফেসবুকে আমরা