1. admin@dainiksomoy24.com : admin :
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১১:৪১ অপরাহ্ন
নোটিশ :
২০১৮ সাল থেকে সংবাদ পরিবেশনে জনপ্রিয় দৈনিক সময় ২৪.কম। সারা বাংলাদেশের সকল জেলা ও উপজেলা এবং স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে যোগাযোগ করুন 01716605694
শিরোনাম :
রাস্তায় নয় বিএনপি টঙ্গী ইজতেমা মাঠ অথবা পূর্বাচল বাণিজ্য মেলার মাঠেও সমাবেশ করতে পারে: ডিএমপি ময়লার গাড়ি ভাঙচুর মামলায় রিজভীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি অলিদ তালুকদার কারাগার থেকে মুক্তি পাওয়ায় : জাতীয় মানবাধিকার সমিতির অভিনন্দন স্বরূপকাঠি উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করায় আনন্দ মিছিল সাবেক মন্ত্রী এ বি এম গোলাম মোস্তফার মৃত্যুতে এনডিপির শোক জয় বাংলা স্লোগান দিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে সাংবাদিকদের উপর হামলা নতুন বছরে দেশে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী সারাদেশে চলছে বিএনপি নেতাকর্মীদের মধ্যে গ্রেপ্তার আতঙ্ক ১১ বছর পর চট্টগ্রামে আওয়ামী লীগের জনসভায় প্রধানমন্ত্রী বিএফএসএফ প্রতিষ্ঠাতা আবু জাফরকে হত্যার হুমকির ঘটনায় থানায় জিডি

বৃহস্পতিবার সহশ্রাধিক দক্ষিণ সিটির পরিচ্ছন্নকর্মী প্রেসক্লাবে সমাবেশ করবে মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন সংগঠন সংহতি প্রকাশ করবে

দৈনিক সময়ের পত্রিকা ২৪.কম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
  • ৭৬ বার পঠিত

প্রেস বিজ্ঞপ্তি:

আগামীকাল ২০ অক্টোবর ২০২২ বৃহস্পতিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে স্ক্যাভেঞ্জার্স এন্ড ওয়ার্কার্স ইউনিয়ন (রেজিঃ নং-২১১১) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করবেন। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ধীরেশ চন্দ্র দাস এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ শহীদুল ইসলাম কর্মসূচিকে সফল করার জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সকল পরিচ্ছন্নকর্মীদেরকে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, আমাদের ৬ দফা দাবি ।

১। ১০/০৬/১৯৯২ইং তারিখে জারীকৃত স্মারক নং ৯৭৯ আদেশ পূনর্বহাল করতে হবে। উক্ত আদেশের বলে প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা পরিচ্ছন্নতাকর্মী মৃত্যুবরণ, সড়ক দুর্ঘটনা, পঙ্গুত্ববরণ, অসুস্থ্য, গর্ভবর্তী, ছুটি ইত্যাদি কারনে পরিচ্চন্নতাকর্মীর শূন্য স্থলে পরিচ্ছন্নতা কাজের স্বার্থে তাৎক্ষনিকভাবে তাহাদের পোষ্যদের নিয়োগ দিতে পারেন। যাহার ফলে পরিচ্ছন্নতা কাজে কোন রকম বিঘ্ন সৃষ্টি হয় না।

২। পরিচ্ছন্নতা কর্মীদের ৫৯ বছর পূর্ণতায় অবসরে পাঠানোর সময় তাহার পোষ্যদের চাকুরী প্রদানসহ এককালীন ১০,০০,০০০/- (দশ লক্ষ) টাকা অনুদান প্রদান করতে হবে। উক্ত চাকুরীর মাধ্যমেই একটি পরিবার পরিচালিত হয়ে থাকে। এই চাকুরীর সুবাদেই সিটি কর্পোরেশনের কোয়ার্টার বা জায়গায় পরিবার নিয়ে বসবাস করে থাকেন। পোষ্যদের চাকুরী না দিলে উক্ত পরিবারটিকে খোলা আকাশের নিচে বসবাস করতে হবে। বিশেষ করে হরিজনদের উক্ত কলোনী ছাড়া অন্য কোথাও কোন থাকার জায়গা নেই। মাষ্টার রোল, দৈনিক ভিত্তিক কর্মচারী হওয়ার কারনে, গ্রাচুইটি, পেনশন দেয়া হয় না। সিটি কর্পোরেশন থেকে কোন আর্থিক সহযোগিতা করা হয় না। দীর্ঘ ৪০ বছর এই পরিচ্ছন্নতা কাজ করে শুন্য হাতে বিদায় হয়ে পরিচ্ছন্ন পরিবার অনাহারে অর্ধাহারে দিন কাটাতে হচ্ছে। যাহা খুবই অমানবিক, অন্যদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মী ৫৯ বছর পূর্ণ হলে বিদায়ের সময় ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকা সহ পোষ্যদের চাকুরী দেয়া হচ্ছে।

৩। কর্মরত অবস্থায় কোন পরিচ্ছন্নতাকর্মী মৃত্যুবরণ করলে তার পরিবারকে এককালীন ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা অনুদান প্রদান সহ পোষ্য কোটায় চাকুরী দিতে হবে। যেহেতু মাষ্টার রোল, দৈনিক ভিত্তিক পরিচ্ছন্নতাকর্মী হওয়ায় গ্রাচুইটি, পেনশন কোন ধরনের আর্থিক সুবিধা নাই তাই কর্মরত অবস্থায় মৃত্যুবরন করলে তাহার পরিবারকে চাকুরী সহ ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা অনুদানের ব্যবস্থা করতে হবে।

৪। ঠিকা ভিত্তিক পরিচ্ছন্নতা কর্মীদের বাসস্থান নিশ্চিত করতে হবে এবং স্ক্যাভেঞ্জার্স ইউনিয়নের নেতৃবৃন্দ সহ অন্যান্য পরিচ্ছন্নতা কর্মীদের অন্যায়ভাবে কর্মচ্যুত আদেশ বাতিল পূর্বক পুর্ণবহাল করতে হবে। কারন ঠিকা ভিত্তিক পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ করেছেন বিভাগীয় প্রদান অর্থ্যাৎ প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা একটি আদেশের বলে। যাহার আদেশ নং ৯৭৯, তাং- ১০/০৬/১৯৯২ইং। ইহাও একটি যাথাযথ কর্তৃপক্ষের অনুমোদনকৃত সাচিবিক আদেশ। ইউনিয়নের নেতৃবৃন্দ সহ অন্যান্য পরিচ্ছন্নতা কর্মীদেরকে কোন ধরনের তদন্ত ব্যতীত বিভিন্ন ধরনের মনগড়া অভিযোগের ভিত্তিতে অন্যায়ভাবে চাকুরীচ্যুত করা হয়েছে। তাই কর্মচ্যুত সকলকে পুনবহাল করার ব্যবস্থা করতে হবে।
৫। সিটি কর্পোরেশনের কলোনীগুলোতে কয়েকশত বছর ধরে বসবাসকারী কোন পরিবারকে বাসস্থানের অধিকার হতে বঞ্চিত করা যাবে না। ঢাকা শহরকে পরিস্কার পরিচ্ছন্নতা রাখার জন্য কয়েকশত বছর পূর্বে হরিজন, তেলেগু সম্প্রদায়ের লোকজনদেরকে উক্ত কলোনীতে বসবাস করার ব্যবস্থা করা হয়েছে। সেদিন এই পেশায় অন্য কোন সম্প্রদায়ের লোক নিয়োজিত হত না। আর এ কাজ যাহারা করতো তাদেরকে নির্দিষ্ট একটি বাউন্ডারীর ভিতরে থাকতে হতো। এসব সম্প্রদায়ের সহিত কেউ মিশত না। তা ছাড়া হরিজন, তেলেগু সম্প্রাদায় উক্ত কলোনী ছাড়া কোথাও থাকার কোন জায়গা নেই। তাই তাদেরকে তাদের নির্ধারিত কলোনীতে বসবাসের সুযোগ নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে।

৬। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা মোতাবেক পরিচ্ছন্নতা কর্মীদের বংশানুক্রমে চাকুরী এবং বাসস্থানের রাখার নিশ্চয়তা চাই। মানবতার মা, বিশ্বনেত্রী, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত পরিচ্ছন্নতা কর্মীদের বংশানুক্রমে চাকুরীর নিশ্চয়তা সহ বাসস্থানের নিশ্চয়তা বাস্তবায়ন করতে হবে।

অনুষ্ঠানে সংহতি প্রকাশ করবেন বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ, মাইরটি রাইস ফোরাম বাংলাদেশ, সাউথ এশিয়ান দালিত, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি।

এছাড়াও পরিচ্ছন্ন কর্মীরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে তাদের নতুন কর্মসূচি ঘোষণা করবেন।
এদিকে জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মোঃ মঞ্জুর হোসেন ঈসা তাদের কর্মসূচির প্রতি সংহতি ও সমর্থন প্রকাশ করে দেশের সকল মানবাধিকার সংগঠনকে উপস্থিত থাকার আহ্বান জানিয়ে বলেন, পরিচ্ছন্ন কর্মীরা তাদের দিনরাত পরিশ্রম করে নগরকে সুন্দর রাখার জন্য সচেষ্ট থাকেন। তারা প্রতিটি মুহুর্তে নগরবাসীর দুর্যোগে এগিয়ে আসেন। বিভিন্ন উৎসবে তাদের ছুটি নেই। বরং তাদের দায়িত্ব বেড়ে যায়। অতিরিক্ত লোকবল নিয়োগ করে সমাজের আবরজনা নোংরা পরিস্কার করে তাদেরকে অবজ্ঞা, অবহেলা করে সমাজে কোন উন্নয়ন সম্ভব না। তাদের ৬ দফা দাবি মানার জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের প্রতি উদাত্ত আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

ফেসবুকে আমরা